বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

খুবই মূল্যবান ১০ টি ছোট হাদিসঃ

খুবই মূল্যবান ১০ টি ছোট হাদিসঃ

০১.বিনা হিসেবে জান্নাতে যাবে (সত্তর হাজার লোক) ওসব লোক যারা অশুভ,অমঙ্গল মানে না,যারা ঝাঁড়-ফুক করায় না, যারা মন্ত্র-তন্ত্রের ধার ধারে না, এবং আগুনে পোড়া লোহার দাগ লাগায় না ; বরং সদা সর্বদা তাদের পরোয়ারদেগারের উপর পূর্ণ ভরসা রাখে। (সহীহ বুখারী, হাদিস নং- ৫৩৪১,৬২৮,৬০৯৯)

০২.যে ব্যক্তি নিষ্ঠার সাথে শহীদি মৃত্যু কামনা করে, আল্লাহ্‌ তাকে শহীদদের মর্যাদায় পৌছিয়ে দিবেন, যদিও সে তার বিছানায় মৃত্যুবরণ করে। (সহীহ মুসলিম, হাদিস নং-৪৭৭৮)

০৩.যখন কোন ব্যক্তি তার ভাইয়ের অনুপস্থিতিতে তার জন্য দু'আ করে, তখন ফেরেশতাগণ বলেন: আমীন! এবং তোমার জন্যও অনুরুপ হবে। (সহীহ মুসলিম ও আবু দাউদ,হাদিস নং-১৫৩৪)

০৪.কোন ব্যক্তি মন্দ হওয়ার জন্য অশ্লীল বাক্যচারী ও কৃপণ হওয়াই যথেষ্ট। (আহমাদ, মিশকাত হাদিস নং-৪৬৯৩)

০৫. যে ব্যক্তি প্রতি ফরয নামায শেষে আয়তুল কুরসী পড়ে, তার জান্নাতে প্রবেশ করতে মৃত্যু ছাড়া কোন কিছু বাধা হবে না। (সহীহ আল জামে,হাদিস নং-৬৪৬৪)

০৬. যে ব্যক্তি অযু করে এবং অযুকে পুর্নাঙ্গরুপে সম্পন্ন করে, তারপর কালেমা শাহাদাত পাঠ করে,তার জন্য জান্নাতের ৮টি দরজা খুলে যায় । সে যে দরজা দিয়ে ইচ্ছা জান্নাতে প্রবেশ করতে পারবে । (সহিহ মুসলিমঃ ৪৬০, তিরমিযীঃ৫৫, ইবনু মাযাহঃ ৪৭০)

০৭.যে ব্যক্তি দিবসে ১ বার ও রাতে ১ বার আন্তরিকতার সাথে সাইয়্যেদুল ইস্তেগফার পাঠ করে যদি সে দিন বা রাতে মারা যায়, তাহলে ওই ব্যক্তি জান্নাতি। (সহিহ বুখারী, হাদিস নং-৫৮৬৭)

০৮.ওযু করার সময় কেউ যদি উত্তমরূপে ওযু করে তাহলে তার শরীরের সব গুণাহ বের হয়ে যায়। এমনকি তার নখের নিচের গুণাহও বের হয়ে যায়। (সহীহ মুসলিম, হাদিস নং-৪৮৪,৪৮৫)

০৯.রাসূল (সাঃ) ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে সে ব্যক্তি সর্বোত্তম যে কোরআন শিখে এবং অন্যকে শিক্ষা দেয়। (সহীহ বুখারী, হাদিস নং- ৪৬৬১,৪৬৬২)

১০.কুরআন পাঠে দক্ষ ব্যক্তি উচ্চ মর্যাদা ফিরিশতাদের সঙ্গী হবে। আর যে ব্যক্তি কোরআন পড়ার সময় আটকে যায় এবং কষ্ট করে তিলাওয়াত করে তার জন্য রয়েছে দ্বিগুণ সওয়াব।(সহীহ বুখারী-৪৯৩৭, মুসলিম আবু দাউদ -১৪৫৪)

শুধু পড়বেন না, বাস্তব জীবনে প্রয়োগও করবেন, ইন'শা আল্লাহ কাজে আসবে।
আল্লাহ সবাইকে আমল করার তাওফিক দান করুক-আমীন।


শেয়ার করুন

Author:

0 coment rios: