সোমবার, ২৭ এপ্রিল, ২০২০

মধ্যবিত্ত পরিবারের কষ্টই বেশি । দিন যতোই যাচ্ছে, অভাব ততোই বাড়ছে





মধ্যবিত্ত পরিবারের কষ্টই বেশি ।
দিন যতোই যাচ্ছে, অভাব ততোই বাড়ছে 
মোঃ মাসুদ রানা রুমি:-
করোনা ভাইরাস মোকাবেলা করা কঠিন হচ্ছে, মধ্যবিত্ত মানুষের । দিন যতই যাচ্ছে লকডাউন ততোই বাড়ছে । খাদ্যের সংকট ও দেখা দিচ্ছে । সব কিছু মিলিয়ে দেখা যায় মধ্যবিত্ত মানুষের কষ্টই বেশি । এরা যেমন কারো কাছে সাহায্য হাত বাড়াতে পারেনা । অন্য কহু তাদের সাহায্য করেও না। আত্বীয় স্বজন মনে করে ভালো আছে, প্রতিবেশী ও মনে করে ভালো আছে।
দু দিকের ঢেলা ঢেলি মাঝ পথে, মধ্যবিত্ত শুধু কান্নকাঠি । 
চাকরি, ব্যবসা, সব কিছুই বন্ধ, কিন্তু খাবার সে তো আর বন্ধ নেই। দিন যতোই যাচ্ছে মধ্যবিত্ত মানুষের হাহাকার ও বেড়ে যাচ্ছে । হাতে পয়সা ও দিন দিন কমছে ।

কতদিন থাকবে করোনা, নেই কোন মানুষের ধারণা,

অভাবের তাড়নায়, সংসারের মায়ায় নিজেকে সামলাতে হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তা ।  সরকার দানবীর, এলাকায় উচ্চবিত্ত, প্রভাবশালী মানুষের সাহায্যে শুধু গরীব অসহায় দরিদ্র পরিবারের জন্য ।  তাও ভালো গরিব অসহায় মানুষতো পাচ্ছে, তাদের কিছু দুঃখ কষ্ট দুর হয়েছে । তারাও তো মানুষ  তাদের সাহায্য প্রয়োজন আছে ।  
তারা তো খেয়ে বাঁচে যাক । তাদেরও তো পরিবার আছে স্ত্রী সন্তান আছে, তারা তো খুবই অসহায়, তাদের দিকে তাকালে, আমাদের কষ্ট দুঃখ দূর যায় । চুপচাপ বসে থেকে শুধু অপেক্ষার প্রহর গুনতে গুনতে কেটে যাচ্ছে সময়, ভাবনার বাহিরে কি হলো জীবনে, এমন সময় আসবে, কখনো ভাবিনি । প্রতিদিনের বাজার খরচ, বাসাভাড়া ছেলে মেয়ে লেখাপড়া খরচ এগুলোই চালাতে চাকা বন্ধ হয়ে যাচ্ছে । কিন্তু কি আছে জীবনে দুবেলা খেয়ে জীবনটা কাটিয়ে দিয়ে যদি বাঁচা যায়, তবেই শান্তি । হয়তো কোন দিন আবার নতুন করে জীবন শুরু করবো । সবার সাথে চাকরি ব্যবসা যে রকমের চলছে আগের মতই আবার চলবে, এই আশায় বুক বেঁধে আছি । সংসারের কষ্ট দেখে দুচোখ জুড়ে পানি আসে । তার পরেও বুকে পাথর বেঁধে সবার সাথে হাসিমুখে কাটিয়ে দিয়েছি। কাউকে অভাবটা বুঝতে দেয়নি ।ছেলে মেয়েদের চাওয়া পাওয়া সংসারের খরচ আস্তে আস্তে করে সামাল দিয়ে চলছি , কখন থামবে এই করুণ দৃশ্য। একমাত্র  আল্লাহ সুবহানাতায়ালাই জানেন। রিজিকের মালিক তিনি, যা আছে  ভাগ্যে ভাগ্যের উপর কিছু নেই। যা চাওয়া তা শুধু  আল্লাহ তা'আলার কাছেই চাই ।যিনি আমাকে  এবং সবাইকে সৃষ্টি করেছেন । যার করুণা, যার দয়া, আমার উপরে আছে ।আল্লাহকে বলি হে আল্লাহ আপনি এই মহামারী করুণা বন্ধ করে গোটা জাতি কে মুক্তি দিন । আমাদেরকে আবার ফিরিয়ে দাও, আগের মত, সেই দিনগুলো যেমন ছিলাম আগে, মৃত্যুর আগ মূহুর্তে যেন ঈমান নিয়ে বেঁচে থাকতে  পারি । আল্লাহ তুমি সবাইকে কবুল কর ।


শেয়ার করুন

Author:

0 coment rios: